সাপাহারে চলতি মৌসুমে গমের বাম্পার ফলন

সাপাহারে চলতি মৌসুমে গমের বাম্পার ফলন

রাজশাহী 0 Comment

মনিরুল ইসলাম, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি : কৃষি প্রধান দেশ, আমাদের এ সবুজ শ্যামল বাংলাদেশ। বিভিন্ন ঋতুতে বিভিন্ন ফসলের উৎপাদন হয় আমাদের এ দেশে। চলতি মৌসুম গমের। আর এরই ধারাবাহিকতায় নওগাঁর সাপাহারে এ মৌসুমে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
সাপাহার উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার বিভিন্ন অঞ্চলে ৯ হাজার হেক্টর জমিতে গমের চাষাবাদ করেছেন এলাকার কৃষকেরা। বর্তমান সময়ে গমের ব্লাষ্ট রোগের সম্ভাবনা থাকলেও নাটিভো, থিওভিট, প্রভেক্স ইত্যাদি দ্বারা গমের বীজ শোধনের ফলে এ ধরণের রোগ আক্রমন করতে পারবেনা বলে জানান উদ্ভিদ বিষয়ক কর্মকর্তা আতাউর রহমান সেলিম। আর এটির উপর ভিত্তি করে এ মৌসুমে গমের বাম্পার ফলনের আশা করছেন এলাকার কৃষকরা। এ বছরে প্রতি হেক্টরে ১১২ থেকে ১১৫ মন যা প্রতি বিঘায় ১৪ থেকে ১৫ মন গমের ফলন হতে পারে বলে জানিয়েছেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
এ ব্যাপারে উপজেলার অনেক গমচাষীদের সাথে কথা হলে তারা জানান, ‘চলতি মৌসুমে উপজেলা কৃষি অধিদপ্তরের বিভিন্ন সহযোগীতা ও পরামর্শের ফলে গমের রোগ বালাই নাই বললেই চলে। যাতে করে আমরা এ বছর প্রতি বিঘায় ১৫ থেকে ১৭ মন গম পাব বলে আশা করছি’।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons