সাপাহারে চলতি মৌসুমে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

সাপাহারে চলতি মৌসুমে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

রাজশাহী 0 Comment

মনিরুল ইসলাম,সাপাহার (নওগাঁ) প্রতিনিধি : বর্তমান সময়ে অন্যান্য চাষাবাদের পাশাপাশি আম চাষের উপর বিশেষ গুরুত্বারোপ করেছে সাপাহারের আম চাষীরা। এরই ধারাবাহিকতায় সাপাহার উপজেলার বিভিন্ন এলাকায় চলতি মৌসুমে আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশা করছেন এলাকার আমচাষীরা।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি বছরে উপজেলার দুই হাজার তিনশত পঁচাত্তর হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। প্রতি বিঘাতে গড়ে ২০টি করে আমের গাছ লাগানো হয়েছে। বর্তমানে আমের মূকুলের দানা খুব ভাল এবং রোগ বালাই তেমন নাই বললেই চলে। যদিও ছোট খাট কোন রোগ বালাইয়ের আক্রমন হয় তাহলে সাথে সাথে উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ প্রদান সহ সহযোগীতা করা হয়। কোন প্রকার প্রাকৃতিক দূর্যোগ না হলে এ বছর প্রায় ১০/১৫ মেট্রিক টন আম উৎপাদন হতে পারে বলে জানান উপজেলা উদ্ভিদ কর্মকর্তা আতাউর রহমান সেলিম।
চলতি মৌসুমে উপজেলার বিভিন্ন অঞ্চলে প্রায় সব জাতের আম চাষ করা হলেও আম্রপালী,বারী-৪ ও ল্যাংড়া জাতের আম চাষে বেশি গুরুত্ব দিয়েছেন এলাকার আমচাষীরা।
উপজেলার একাধিক আম চাষীর সাথে কথা হলে,চলতি মৌসুমে প্রতি বিঘাতে ৭৫ থেকে ১০০ মন আমের উৎপাদন হবে এমনটাই আশাবাদী এলাকার আমচাষীরা।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons