সবার আগে আমেরিকা : ট্রাম্প

সবার আগে আমেরিকা : ট্রাম্প

আন্তর্জাতিক, ফীচার্ড 0 Comment

ঢাকা অফিস : যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প। শপথস্থল ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলের আশ-পাশে বিরোধীদের বিােভ ও ভাংচুরের মাঝেই প্রেসিডেন্ট হিসেবে অভিষেক ঘটলো মার্কিন এ ধনকুবেরের।
শপথের পর ১৪৫৩ শব্দের দেয়া এক ভাষণে ট্রাম্প অঙ্গীকার করেছেন শেষ নিঃশ্বাস পর্যন্ত কাজ করবেন দেশের জনগণের জন্য। তিনি বলেছেন, ‘আমি আপনাদের জন্য লড়াই করবো; শরীরের প্রত্যেকটি নিঃশ্বাসের সঙ্গে এবং কখনোই নিরাশ করবো না।’
ট্রাম্প ঘোষণা দিয়ে বলেন, আমরা দুটি সহজ নিয়ম অনুসরণ করবো। তিনি বলেন, মার্কিন পণ্য কিনো ও মার্কিনিদের চাকরি দাও।’ ১৯৭৭ সালের তৎকালীন প্রেসিডেন্ট জিমি কার্টারের পর এই প্রথম সবচেয়ে সংপ্তি (১৪৫৩ শব্দের) ভাষণ দিয়েছেন ট্রাম্প। এর মূল ও সংপ্তি স্লোগান ছিল আমেরিকাই প্রথম। সবার আগে আমেরিকা।

তিনি বলেছেন, ‘ব্যবসা-বাণিজ্য, কর, অভিবাসন ও পররাষ্ট্র বিষয়ে প্রত্যেক সিদ্ধান্ত নেয়া হবে মার্কিন শ্রমিক ও পরিবারগুলো রা করার জন্য।
ট্রাম্প হোয়াইট হাউসের শপথকে ‘সব মার্কিনিদের কাছে আনুগত্যের শপথ’ বলে মন্তব্য করেছেন। ট্রাম্প যখন ক্যাপিটল ভবনে অভিষেকের ভাষণ দিচ্ছিলেন; সেই সময় বাইরে প্রতিবাদ করতে দেখা যায় বিরোধীদের। অনেকেই শহরের বিভিন্ন এলাকায় ভবনের কাঁচ ও গাড়ি ভাঙচুর করেছেন।

জয় আপনাদের: শপথ নেয়ার পর জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে ট্রাম্প বলেছেন, ‘এই দিনটি আপনাদের। এই বিজয় আপনাদের, যুক্তরাষ্ট্রের।’
শপথের পর চারটি টুইট করেছেন ট্রাম্প। সেখানে লিখেছেন, ‘আজ আমরা শুধুমাত্র এক প্রশাসন থেকে অন্য প্রশাসনের কাছে মতা হস্তান্তর করছি না অথবা এক পার্টি থেকে অন্য পার্টির কাছেও নয়, আজ আমরা ওয়াশিংটন ডিসি থেকে মতা হস্তান্তর করছি, ফিরিয়ে দিচ্ছি আপনাদের কাছে, মার্কিন জনগণের কাছে।

ট্রাম্প টুইটে বলেছেন, আমাদের কর্মসংস্থান ফিরিয়ে আনব, সীমানা ফিরিয়ে আনব, সম্পদ ফিরিয়ে আনব, আমাদের স্বপ্ন ফিরিয়ে আনব।
এর আগে দেশটির প্রধান বিচারপতি জন রবার্টস নতুন প্রেসিডেন্ট ট্রাম্পকে শপথ বাক্য পাঠ করান। ট্রাম্পের হাতে ছিল আব্রাহাম লিংকনের বাইবেল। এ সময় ট্রাম্পের পাশে ছিলেন স্ত্রী ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।
পরে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে শপথ বাক্য পাঠ করান বিচারপতি কেরেন্স টমাস। দেশটির সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের বাইবেল হাতে নিয়ে শপথ পড়েছেন পেন্স।
শুক্রবার স্থানীয় সময় দুপুরে বাইবেলে হাত রেখে প্রধান বিচারপতির কাছে শপথ নেন মার্কিন এ ধনকুবের। শপথের পরে ভাষণে ট্রাম্প বলেন, ‘আমরা আবারও যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধশালী করবো। আমরা আবারো যুক্তরাষ্ট্রকে মহৎ করবো। এবং হ্যাঁ আবারো যুক্তরাষ্ট্রকে মহৎ করবো।’

দেশে দেশে বিােভ, ব্যতিক্রম রাশিয়া :
প্রেসিডেন্ট ট্রাম্পের শপথ গ্রহণের দিনে বিশ্বের বিভিন্ন দেশে তার বিরুদ্ধে বিােভ হয়েছে। তবে রাশিয়া ছিল ব্যতিক্রম। সেখানে দ্বিতীয় দিনের জন্য আনন্দ উৎসব করেছেন তার একদল সমর্থক। তাদের আশা ট্রাম্পের শাসনামলে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতি ঘটবে।
লন্ডনে টাওয়ার ব্রিজের ওপর ট্রাম্পবিরোধী বিােভকারীরা একটি ব্যানার ঝুলিয়ে দেয়, যাতে লেখা ছিল, বিল্ড ব্রিজেস, নট ওয়ালস- অর্থাৎ ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্ত দেয়াল তুলে বন্ধ করে দেবেন বলে যে হুমকি দিয়েছিলেন তার প্রতি ইঙ্গিত করে এতে বলা হয়েছে, দেয়াল তৈরি না করে সেতু নির্মাণ করুন।
বিােভকারীরা ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বের জন্য এক বিরাট হুমকি বলে বর্ণনা করেন। ট্রাম্প বিরোধী বিােভ হয়েছে অস্ট্রেলিয়াতেও। ট্রাম্পের শপথ ঘিরে প্রতিবাদে মুখর হয়ে উঠেছে ওয়াশিংটনও।
ট্রাম্পের শপথ অনুষ্ঠানে অংশ নিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা, ফার্স্ট লেডি মিশেল ওবামা, সাবেক প্রেসিডেন্ট বিল কিনটন তার স্ত্রী হিলারি কিনটন, সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ, দেশটির উচ্চক ও নিম্নকরে প্রতিনিধিরাসহ আরও অনেকে।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons