রাজারহাটে আলুক্ষেতে ব্যাপক নাভিধ্বসা রোগের প্রকোপ

রাজারহাটে আলুক্ষেতে ব্যাপক নাভিধ্বসা রোগের প্রকোপ

কুড়িগ্রাম 0 Comment

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম : তীব্র শীত,ঘন কুয়াশা ও রাতভর হিমেল হাওয়া সহ বিরুপ আবহাওয়ার কারনে কুড়িগ্রামের রাজারহাটে শতশত একর জমির আলু ক্ষেতে ব্যাপক নাভিধ্বসা রোগ ও ছত্রাক আক্রান্ত হয়ে পড়েছে।
উপজেলার দূর্গারাম, হাড়িডাঙ্গা, উপনচৌকি, মেকুরটারী সহ শতাধিক আলু ক্ষেত ঘুরে দেখা গেছে ,অধিকাংশ আলু ক্ষেত সংক্রামিত হয়ে পড়েছে। দূর্গারাম গ্রামের আরিফুল ইসলাম জানান, সাড়ে ৫একর জমি লিজ নিয়ে এ্যাষ্টারিজ ও ডায়মন্ড জাতের আলু চাষ করেছি ভালোই হয়েছিল, কিন্তু হঠাৎ নাভিধ্বসা রোগে আলুগাছ গাছের মরক শুরু হওয়ায় দুঃচিন্তা হচ্ছে। ওই গ্রামের সিদ্দিক মিয়া জানান, নাভি ধ্বসারোগ ও ছত্রাক গ্রাস করেছে আলু ক্ষেত, প্রতিদিন স্প্রে করেও কাজ হচ্ছে না। পাশে হাড়িডাঙ্গা গ্রামের মোস্তাক আলী দেখালেন, তার পুরো ক্ষেতের আলুগাছ মরে গেছে। এতে করে ক্ষতি কিভাবে পোষাবেন এই নিয়ে দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন তিনি। দূর্গারাম গ্রামের রেজাউল হকের ৮ একর, এরশাদের ৫ একর নজরুলের ২একর জমির আলুক্ষেত সহ আশেপাশের অনেক আলুক্ষেতেই নাভি ধ্বসা শুরু হয়েছে। আবহাওয়ার উন্নতি ও দ্রুত এই রোগ প্রতিরোধ করা সম্ভব না হলে আলু চাষিরা ক্ষতিগ্রস্ত হয়ে পড়বেন বলে আশংকা প্রকাশ করছেন। এই অঞ্চলে গত ৩/৪দিন ধরে নিয়মিত সূর্য্য তাপ বিকরন না করায় শতশত একর জমির আলুক্ষেতে ব্যাপক নাভিধ্বসা রোগ ও ছত্রাক জনিত রোগ বিস্তার লাভ করছে। এক সপ্তাহের মধ্যে উপজেলার ছিনাই,ঘড়িয়ালডাঙ্গা,উমরমজিদ,নাজিমখা,বিদ্যানন্দ,চাকিরপশা ও রাজারহাট ইউনিয়ন সহ উপজেলার শতশত একর আলুক্ষেতে নাভিধ্বসা রোগ দেখা দিয়েছে বলে জানা গেছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে,চলতি মৌসুমে রাজারহাট উপজেলায় ১হাজার ৮৫০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হলে আলু চাষাবাদ হয়েছে ২হাজার ২শ হেক্টর জমিতে।
উপজেলার বিভিন্ন স্থানের আলুক্ষেতে নাভিধ্বসা রোগের সত্যতা স্বীকার করে রাজারহাট উপজেলা কৃষি অফিসার ষষ্টি চন্দ্র রায় জানান, আমরা প্রতিদিন কৃষকদের পরামর্শ প্রদান করছি,আতঙ্কিত হওয়ার কিছু নেই নিয়মিত আলুক্ষেতে স্প্রে করলে এই রোগ সেরে যায়।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons