রংপুরে কমলা শাঁসযুক্ত মিষ্টি আলু খাদ্য তালিকায় অর্ন্তভূক্তিকরণ শীর্ষক কর্মশালা

রংপুরে কমলা শাঁসযুক্ত মিষ্টি আলু খাদ্য তালিকায় অর্ন্তভূক্তিকরণ শীর্ষক কর্মশালা

রংপুর 0 Comment

নিজস্ব প্রতিবেদক : রংপুরে পুষ্ঠি গুণ সমৃদ্ধ কমলা শাঁসযুক্ত মিষ্টি আলু খাদ্য তালিকায় অর্ন্তভূক্তিকরণের প্রয়োজনীয়তা শীর্ষক এক কর্মশালা বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়েছে।
নগরীর কমিউনিটি পুলিশিং হলে সিআইপি বাংলাদেশ এবং ব্র্যাকের আয়োজনে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শাহ আলম। বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইন্সটিটিউট (বারি) এর টিসিআরসি পরিচালক ড. আব্দুল আজিজের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রংপুর জেলা সিভিল সার্জন ডা. আবু জাকিরুল ইসলাম , জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আশরাফ আলী, রংপুর বারির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বদরুজ্জামান এবং ইন্টার ন্যাশনাল পটেটো সেন্টার (সিআইপি) এর ক্যান্ট্রি ম্যানেজার মীর আলী আসগার প্রমূখ।
বক্তারা বলেন, এই মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ ও খনিজ পদার্থ আছে। প্রতিদিন প্রায় ১২৫ গ্রাম মিষ্টি আলু খেলে প্রয়োজনীয় ভিটামিন ‘এ’ এর চাহিদা মেটানো সম্ভব । এতে শিশুরা রাতকানা রোগ এবং অন্ধত্ব থেকে রেহাই পাবে। শুধু তাই নয় মিষ্টি আলুর পাতা শাক হিসেবে খুবই সুস্বাদু যা ভিটামিন –‘এ ’, ‘বি’ এবং ‘সি’ এর ভালো উৎস। শাক হিসেবে মিষ্টি আলুর পাতা সারা বছরেই পাওয়া যায়। এই আলু বসতবাড়ির পার্শ্বে পতিত জমিতে, বাগান ও পুকুর পাড়ে সামান্য শ্রম সার ও সেচের মাধ্যমে চাষ করা যায়। পরিবেশ বান্ধব এ আলু ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ, হৃদ রোগ প্রতিরোধ ও ক্যানসার রোগের ঝুঁকি কমায়।
কর্মশালায় কৃষক, ব্যবসায়ি, সরকারি ও বেসরকারি কর্মকর্তা সাংবাদিক সহ সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ গ্রহণ করেন। এদিকে কর্মশালার পাশাপাশি ৬টি স্টলে পুষ্ঠি গুণ সমৃদ্ধ কমলা শাঁসযুক্ত মিষ্টি আলুর তৈরি হালুয়া, রুটি পরোটা এবং পাতা দিয়ে তৈরি বিভিন্ন খাবার প্রদর্শন করা হয়। এতে বিভিন্ন সংগঠন অংশ নেয়।
ইউকে এইডের আর্থিক সহযোগিতায় কর্মশালাটিতে সহযোগিতা করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইন্সটিটিউট (বারি)।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons