ফুলবাড়ীতে একটি ব্রীজের অভাবে দশ গ্রামের লোকের চরম ভোগান্তি

ফুলবাড়ীতে একটি ব্রীজের অভাবে দশ গ্রামের লোকের চরম ভোগান্তি

কুড়িগ্রাম 0 Comment

আব্দুল আজিজ মজনু, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বানীদাহ নদীতে একটি ব্রীজ না থাকার কারণে হাজার হাজার লোকজন বিছিন্ন হয়ে পড়েছে ফুলবাড়ী উপজেলা থেকে। উপায়ন্ত না পেয়ে নিজেদের প্রচেষ্টায় বাশেঁর সাকোঁ তৈরী করে পারাপার হচ্ছে জীবনের ঝুকি নিয়ে। এলাকার লোকজন বারবার প্রশাসনের নজরে দিয়েও কোন ফলাফল পায়নি বলে অভিযোগ করেছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বানীদাহ নদীটি ধরলার একটি শাখা নদী। এ নদীটির দৈর্ঘ্য শুধুমাত্র দুই কিলোমিটার। প্রতিবারে বন্যা শুরু হলেই ধরলার পানি প্রবেশ করে নদীটির দুইপার প্লাবিত করে ফেলে। ফলে ওই নদীটির দুইপারের শতশত পরিবার প্লাবিতসহ তীব্র ভাঙ্গনের শিকার হয়। শুকনা মৌসুমে নদীটির গভীরতা বেশ থাকে। ফলে সহজেই কেউ পারাপার হতে পারে না। হয়ে পড়ে যোগাযোগ বিছিন্নতা। দুই পাড়ের কৃষকেরা আবাদী জমি ফসল ফলাতে পারে না। এছাড়াও প্রতিদিন বোয়ালমারী, উত্তর শিমুলবাড়ী, কিশামত শিমুলবাড়ী, নাওডাঙ্গা, শালমারী, তালুক শিমুলবাড়ী, খারুয়ার চড়, গোরকমন্ডল, চরগোরক মন্ডল, পশ্চিম ও পূর্ব ফুলমতি গ্রামের হাজার হাজার লোকের চলাচলের করতে হয় বাশেঁর সাকোঁ দিয়ে। বালারহাটে আসতে হয় প্রায় ১২ কিমি ঘুরে। সংযুক্ত সড়ক নতুন ভাবে নির্মিত হলেও ব্রীজ না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে দুই পাড়ের লোকজনকে। এক সময় বানীদাহ নদী পারাপারের জন্য স্থানীয় লোকজন নিজের প্রচেষ্টায় সাঁেকা তৈরী করলেও তা ভেঙ্গে যায়। আবার নতুন ভাবে সাঁেকাটি তৈরী করে কোন রকম চলাফেরা করছেন। নদীটির দুই পাড়ে রয়েছে ঝাউকুটি সরকারী প্রাথমিক বিদ্যালয়, চরগোরক মন্ডল সরকারী প্রাথমিক বিদ্যালয়, কিশামত শিমুলবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়, নাওডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়, নাওডাঙ্গা স্কুল ও কলেজ। এ সমস্ত শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীরা জীবনের ঝুকি নিয়ে প্রতিদিনই হচ্ছে পারাপার।
স্থানীয় আসাদুল, অপুর আলী, নবিউল ও ইব্রাহীম জানালেন, কিশামত শিমুলবাড়ীর এ বানীদাহ নদীতে একটি ব্রীজ হলে হাজার হাজার লোকজন চরম ভোগান্তি থেকে রেহাই পেত।
নাওডাঙ্গা ইউনিয়নের কিশামত শিমুলবাড়ীর ইউপি সদস্য আমিনুল ইসলাম আমিন জানালেন, আমি বহুবার এখানে একটি ব্রীজ করার জন্য আবেদন করেছি। এখনও আবেদন জানাচ্ছি। এখানে একটি ব্রীজ হউক। এলাকার লোকজনের এটা দীর্ঘ দিনের দাবী।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons