প্রতিশ্রুত জলবায়ু অর্থায়ন নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

প্রতিশ্রুত জলবায়ু অর্থায়ন নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

জাতীয়, ফীচার্ড 0 Comment

ঢাকা অফিস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্ববাসীকে সমন্বিতভাবে কৃষক, জেলে, কারুশিল্পী ও নারীদের জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি নিরসনে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে বিশ্ব সম্প্রদায় ও ব্যবসায়ীদেরও ভূমিকা রাখার সুযোগ রয়েছে।

বুধবার সন্ধ্যায় সুইজাল্যান্ডের দাভোসের কংগ্রেস সেন্টারে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের লিডিং দ্য ফাইট এগেনস্ট কাইমেট চেঞ্জ শীর্ষক প্ল্যানারি সেশনে এসব কথা বলেন তিনি।

কৃষিকে জলবায়ু পরিবর্তনের তিকর প্রভাবমুক্ত করার জন্য উন্নত প্রযুক্তি দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলোর কৃষকদের কাছে সহজলভ্য করার প্রয়োজনীয়তার উল্লেখ করে প্রধানমন্ত্রী চাপ সহনশীল জাত উন্নতকরণ ও উদ্ভাবন, পানিসহিষ্ণু ধান উৎপাদন, সৌর বিদ্যুৎভিত্তিক সেচ পাম্প চালু করার ওপর গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী বলেন, জীবন, শস্য, কৃষি, সম্পদ রায় সমাধান খুঁজতে গবেষণা ও বিশ্ব বাণিজ্য বাড়াতে হবে। আমাদের প্রয়োজন অলাভজনক মডেল উদ্ভাবন, অংশীদারিত্বের জন্য এবং আমাদের সমস্যা সমাধানের জন্য।

তিনি বলেন, নবায়নযোগ্য এবং কিন এনার্জি, জ্বালানি প্রযুক্তি, যন্ত্র, নিরাপদ উৎপাদ, নগরসেবায় যেতে হবে। আমরা গ্রিন প্রবৃদ্ধি পথের দিকে যাচ্ছি। কিন্তু প্রতিশ্রুত জলবায়ু অর্থায়ন নিশ্চিত করতে হবে। এই অর্থের অন্তত অর্ধেকটা জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর কাছে যেতে হবে। স্বল্পোন্নত দেশগুলোকে সহযোগিতার জন্য জাতিসংঘ প্রযুক্তি ব্যাংক রয়েছে। কৃষি-স্বাস্থ্যে আমরা জীবন রাকারী প্রযুক্তিতে যেতে চাই।

শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের অস্তিত্বের বিষয়। বাংলাদেশ সবচেয়ে কম গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ করে অথচ আমাদেরই সবচেয়ে বেশি মূল্য দিতে হয়। লাখ লাখ মানুষ নীরবে স্থানান্তরিত হতে বাধ্য হচ্ছে। সমৃদ্ধির জন্য বিশ্ব সম্প্রদায় দায়িত্ব ভাগ করে নেবে আশা করে প্রধানমন্ত্রী বলেন, স্বল্প আয়ের তিগ্রস্থ দেশগুলোকে রা করার জন্য প্যারিস চুক্তিকে অবশ্যই সামনে এগিয়ে নিতে হবে।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons