পায়ে হেঁটে দেশ ভ্রমনকারী নাসিম এখন রংপুরে

পায়ে হেঁটে দেশ ভ্রমনকারী নাসিম এখন রংপুরে

রংপুর 0 Comment

নিজস্ব প্রতিবেদক : ‘আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, আর নয় শিশু শ্রম, এবার চাই শিা’ স্লোগান নিয়ে হেঁটে দেশ ভ্রমণে বের হওয়া উদীয়মান তরুণ শিার্থী রোভার স্কাউট নাসিম তালুকদার এখন রংপুরে। ইতোমধ্যে তিনি পায়ে হেঁটে ৬০ জেলা ভ্রমণ শেষ করে ৬১তম জেলা হিসেবে রংপুরে অবস্থান করছেন।
গত বছরের ২২ অক্টোবর শনিবার সকাল ৯টায় দিনাজপুর জিরোপয়েন্ট থেকে দেশ ভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন নাসিম তালুকদার।
মঙ্গলবার সন্ধ্যায় রংপুর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কার্যালয়ে সাংবাদিকদের সাথে সৌজন্য সাক্ষাত শেষে নাসিম জানান, বীরগঞ্জ ডিগ্রী কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী তিনি। এক ভাই ও দুই বোনের মধ্যে বড়। মা নাসিমা খানম বাকপ্রতিবন্ধী। পেশায় গৃহিণী এবং বাবা হারুনুর রশিদ বাচ্চু পেশায় কৃষক।
ছোটবেলা থেকে নাসিম তালুকদার তার নানি দিনাজপুর উপশহর ৫ নং ব্লকের বাসিন্দা রহমত আরার কাছে থেকে বড় হয়েছেন।
নাসিম তালুকদার বলেন, হেঁটে চলতে গিয়ে অনেক প্রতিকূলতার মধ্যে পড়তে হয়েছে। চট্টগ্রাম থেকে কক্সবাজার লোহাগড়া উপজেলায় যাওয়ার পথে তাকে ছিনতাই কারিদের কবলে পড়তে হয়। সেখান থেকে দৌঁড়ে পালিয়ে রা পান। এছাড়া বান্দরবন, রাঙামাটি, খাগড়াছড়ি জেলাগুলো ভ্রমণের সময় পাহাড়গুলোতে উঠতে বেশ কষ্ট করতে হয়েছে। ৪১তম জেলা ভ্রমন শেষে আর্থিক সংকটে পড়েন। পরে চলবে ডটকম নামে একটি অনলাইলন প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় ভ্রমন শুরু হয়। ফলে তার যাত্রা আর ব্যাহত হয়নি।
তিনি জানান, ভ্রমনের সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও সচেতন মানুষদের সাথে দেখা করে ‘আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, আর নয় শিশু শ্রম, এবার চাই শিা’-এই শ্লোগানটি তিনি পৌছে দিয়েছেন। এতে সকলেই তাকে নানাভাবে সহায়তা করেছেন। নাসিম জানান, শিশুরা যাতে তাদের অধিকার নিয়ে বেড়ে উঠতে পারে সেদিকে সবার সচেতনতা বৃদ্ধির ল্েয জনমত গঠনের জন্য হেঁটে দেশ ভ্রমণে বের হয়েছেন তিনি।
মঙ্গলবার রংপুরে রাত্রীযাপন শেষে বুধবার সকাল থেকে অবশিষ্ট নীলফামারী, পঞ্জগড় ও ঠাকুরগাঁও জেলা ভ্রমনে বেরিয়ে পড়বেন।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons