ঢাকা-ঠাকুরগাঁও আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে

ঢাকা-ঠাকুরগাঁও আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে

রংপুর 0 Comment

জামিঊল হাসান শুভ,  জেলা প্রতিনিধি (ঠাকুরগাঁও): ঠাকুরগাঁও-ঢাকা ডুয়েলগেজ রেললাইন দিয়ে আন্তঃনগর ট্রেন চলাচল খুব শীঘ্রই চালু হতে যাচ্ছে। জনসংখ্যার চাপ ও যানজট নিরসনে এ রেলপথ ডুয়েলগেজে উন্নীত করা হচ্ছে।

ঠাকুরগাঁও স্টেশন মাস্টার মজনুর রহমান জানান, ঢাকা-ঠাকুরগাঁও সেকশনে বর্তমান মিটারগেজ রেললাইনের সমান্তরালে নতুন এ ডুয়েলগেজ রেললাইন নির্মাণকাজ ৭০ ভাগ সম্পন্ন করা হয়েছে। আর মাত্র ৩০ ভাগ কাজ শেষ হলেই রেল যোগাযোগ শুরু হবে। ৯৮২ কোটি টাকা ব্যয়ে রেল মন্ত্রণালয়ের আওতায় ২০১০ সালের অক্টোবরে ঠাকুরগাঁওয়ের মিটারগেজ রেলপথকে আধুনিকায়ন ও ডুয়েলগেজে রূপান্তরিত করতে তমা কনস্ট্রাকশন ও ম্যাক্স কনস্ট্রাকশন নামে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শুরু করে। দু’বার নির্মাণকাজের মেয়াদ বাড়িয়ে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা থাকলেও এ পর্যন্ত প্রায় ৭০ ভাগ কাজ শেষ হয়।

স্থানীয়রা জানান, দীর্ঘদিন পর ডুয়েলগেজের কাজ শেষ হয়েছে। তবে কবে নাগাদ ট্রেন চালু হবে এ নিয়ে আমরা সংশয়ে আছি। ট্রেন চালু হলে সরাসরি ঠাকুরগাঁও থেকে ঢাকা এবং খুলনা যাওয়া এলাকাবাসীর জন্য সহজ হবে। এতে ঠাকুরগাঁও ও পঞ্চগড়বাসীরাও সুবিধা হবে।

ঠাকুরগাঁও চেম্বার অব কমার্সের সভাপতি হাবিবুল ইসলাম বাবলু জানান, ঠাকুরগাঁও কৃষিভিত্তিক এলাকা। এ এলাকায় প্রচুর পরিমাণ ধান, গম, সবজি উৎপাদন হয়। সঠিক সময়ে যানবাহন না পাওয়ায় এসব পণ্য জেলার বাইরে পাঠানো সম্ভব হয়ে ওঠে না। এ দ্রুতগামী ট্রেন চালু হলে ঠাকুরগাঁওয়ে কৃষি বিপ্লব ঘটবে।

তমা কনস্ট্রাকশনের ফিল্ড সুপারভাইজার তরিকুল ইসলাম বেলাল বলেন, ‘আমরা সুবিধামত কাজ করে যাচ্ছি। এখন পর্যন্ত ৭০ ভাগ কাজ হয়ে গেছে। কিছু ব্রীজের কাজ শেষ হলেই ডুয়েলগেজ ট্রেন চালু করা সম্ভব হবে।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons