চুলাপ্রতি গ্যাসের দাম বাড়লো ৩০০ টাকা

চুলাপ্রতি গ্যাসের দাম বাড়লো ৩০০ টাকা

জাতীয়, ফীচার্ড 0 Comment

ঢাকা অফিস : এক ঘোষণায় দুই দফায় গ্যাসের দাম বাড়ান হল। দুই দফায় গড়ে ২২.৭ শতাংশ দাম বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আগামী ১ মার্চ ও ১ জুন থেকে এই সিদ্ধান্ত দুই দফায় কার্যকর করা হবে। সর্বশেষ দেড় বছর আগে অর্থ্যাৎ ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে বাড়ানো হয়েছিল গ্যাসের দাম।

আবাসিক ও বাণিজ্যিকসহ সকল শ্রেণির গ্যাসের দাম বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার(২৩ ফেব্রুয়ারি)বিকেল সাড়ে চারটায় প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই দাম বৃদ্ধির ঘোষণা দেয় বিইআরসি।

বাসা-বাড়িতে বর্তমানে দুই চুলার মাসিক বিল ৬৫০ টাকা, যা আগামী ১ মার্চে হবে ৮০০ টাকা এবং ১ জুন থেকে ৯৫০ টাকা দিতে হবে গ্রাহককে। বর্তমানে এক চুলার জন্য মাস শেষে বিল দিতে হয় ৬০০ টাকা, যা ১ মার্চ থেকে হবে ৭৫০ টাকা এবং ১ জুন থেকে ৯০০ টাকা দিতে হবে।

একই বৈঠকে সিএনজির দাম ১ মার্চ থেকে প্রতি ঘনমিটার হবে ৩৮ টাকা ও ১ জুন থেকে হবে ৪০ টাকা। এ ছাড়াও বিদ্যুৎ উৎপাদন কাজে, সার কারখানা, শিল্প, বাণিজ্যিক, চা-বাগানসহ সব শ্রেণির গ্রাহকের ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানো হয়েছে।

সর্বশেষ ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে আবাসিকসহ কয়েকটি শ্রেণির গ্রাহকের গ্যাসের দাম বাড়ানো হয়। সে সময়ে মাস শেষে আবাসিকে ব্যবহৃত দুই চুলায় ৪৫০ ও এক চুলায় ৪০০ টাকা দিতে হয়েছিল গ্রাহকদের। দাম বাড়িয়ে নির্ধারণ করা হয়েছিল দুই চুলার জন্য ৬৫০ এবং এক চুলার ক্ষেত্রে ৬০০ টাকা। সেই দরেই টাকা পরিশোধ করে আসছে গ্রাহকরা।

তবে সর্বশেষ, বাণিজ্যিকসহ সব শ্রেণির গ্রাহকদের ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ানো হয় ২০০৯ সালের জানুয়ারি মাসে। গত বছর গ্যাসের দাম বৃদ্ধির জন্য পেট্রোবাংলার প্রস্তাবের ওপর গণশুনানি হয়। সেখানে আবাসিকে ২ চুলার জন্য মাসিক বিল ১ হাজার ২০০ টাকা, ১ চুলার জন্য ১ হাজার ১০০ টাকা করার প্রস্তাব করে বিতরণ কোম্পানিগুলো।

নিজস্ব গ্যাসের মজুদ ফুরিয়ে যাচ্ছে এমন কথায় এলপি গ্যাস আমদানির দিকে ঝুঁকছে সরকার। এলপি গ্যাস সিলিন্ডারের প্রতিটি সাড়ে ১৩ কেজি গ্যাসের দাম হবে ১১০০ টাকার ওপরে। অপরদিকে সরকার ঘোষণা দিয়েছে ঢাকা শহরে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বন্ধ করে দিবে। এজন্য জনগণকে এলপি গ্যাসের দামে অভ্যস্ত করতে সরকার গ্যাসের দাম বড়াল বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠরা।

তবে গ্যাসের দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে সাধারণ মানুষ।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons