খুলেছে আশুলিয়ার সব বন্ধ কারখানা

খুলেছে আশুলিয়ার সব বন্ধ কারখানা

Uncategorized 0 Comment

ঢাকা অফিস : শ্রমিক আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়া আশুলিয়ার সব পোশাক কারখানা সোমবার খুলেছে। বিজিএমইএ এর অনুরোধে মালিকরা কারখানা খুলে দেয়।

রোববার সন্ধ্যায় বিজিএমইএ ভবনে সংবাদ সম্মেলনে সোমবার থেকে কারখানা খুলে দেয়ার অনুরোধ জানান পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান। এ সময় তিনি কাজে যোগ দিতে শ্রমিকদের প্রতিও অনুরোধ জানান।

সিদ্দিকুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে এবং শ্রমিকদের অনুরোধে সার্বিক অর্থনৈতিক দিক বিবেচনা করে আমরা আশুলিয়ার যেসব কারখানা শ্রম আইনের ১৩(১) ধারায় বন্ধ হয়েছে সেসব কারখানার মালিকদের কারখানা খুলে দিতে অনুরোধ করেছি।

শ্রমিকদের মজুরি প্রসঙ্গে সিদ্দিকুর রহমান বলেন, এ বিষয়ে শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী ব্যবস্থা নেব।

এর আগে বন্ধ হওয়া কারখানার মালিকদের সঙ্গে রোববার দুপুরে জরুরি বৈঠক করেন বিজিএমইএ সভাপতি ও পরিচালকরা। সভায় বন্ধ থাকা সব কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত হয় বলে জানা যায়।

জানা যায়, মজুরি বৃদ্ধি, কোনো কারণ ছাড়াই শ্রমিক ছাঁটাই না করা, বাড়ি ভাড়া বৃদ্ধি না করাসহ ১১ দফা দাবিতে ১১ ডিসেম্বর থেকে আন্দোলন করছেন শ্রমিকরা।পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পেরে ২০ ডিসেম্বর ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়। পরের দিন আরো চারটি কারখানা বন্ধ করা হয়।

কারখানার মালিকরা দাবি করছেন, শ্রমিক অসন্তোষের কারণে প্রতিদিন গড়ে ৮০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা। সে হিসাবে, গত ১৫ দিনে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে এ শিল্পে। শিল্প ও শ্রমিকের স্বার্থের দিকে খেয়াল রেখেই ২৬ ডিসেম্বর সোমবার থেকে কারখানা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ।

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons