এমডিজির মতো এসডিজি অর্জনেও বাংলাদেশ হবে রোল মডেল

এমডিজির মতো এসডিজি অর্জনেও বাংলাদেশ হবে রোল মডেল

জাতীয় 0 Comment

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার বেসরকারি খাতকে গুরুত্ব দিয়ে উন্নয়নের মূল চালিকাশক্তি হিসেবে নিয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) রাজধানীর হোটেল রেডিসনে ২০৩০ ও পরবর্তী অর্থনীতি শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছিলেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে দেশ দিয়ে গেছেন তার প্রতিটি মানুষ মৌলিক অধিকার ভোগ করবে এটাই তার সরকারের লক্ষ্য।
তিনি বলেন, “দেশে আর একটিও কুঁড়ে ঘর থাকবে না, সবার জন্য উন্নত বাসস্থানের ব্যবস্থা করা হবে। দেশের ঘরে ঘরে আলো জ্বলবে, দেশের কোনও মানুষ আর ক্ষুধায় কষ্ট পাবে না এসবই সরকারের লক্ষ্য। আর সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।”
শেখ হাসিনা বলেন, দেশে ব্যবসা বান্ধব পরিবেশ গঠনে তার সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করে উইন উইন সিচুয়েশন তৈরি করা হয়েছে। আঞ্চলিক পর্যায়ে যোগাযোগের একাধিক জোট ও উদ্যোগের মাধ্যমে অর্থনীতিতে চাঙ্গা করার উদ্যোগ নেওয়া হয়েছে।
শেখ হাসিনা এই আন্তর্জাতিক সম্মেলনে আরও ঘোষণা করেন, জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা-এমডিজি অর্জন করে বাংলাদেশ সারা বিশ্বে যেভাবে রোল মডেল হওয়ার গৌরব অর্জন করেছে, ঠিক তেমনি সংস্থাটির নতুন গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি অর্জনেও রোল মডেল হয়ে উঠবে।
২০২১ সালে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপনে দেশবাসীকে একটি সম্মৃদ্ধ বাংলাদেশ উপহার দেওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন শেখ হাসিনা।
এই সময়ের মধ্যে দেশে মাথাপিছু আয় ১২ হাজার ৬০০ ডলারে উন্নীত করা, বিদেশি বিনিয়োগ ১৩০ বিলিয়ন ডলার করা, আইসিটি খাতে রপ্তানি আয় ৫০০ বিলিয়ন ডলারে উন্নীত করা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির সূচকসহ সকল সূচকে বাংলাদেশের অবস্থান উন্নয়নে তার সরকারের অঙ্গীকার ব্যক্ত করেন শেখ হাসিনা।
পদ্মাসেতু, মেট্রো-রেলসহ সরকারের নেওয়া মেগা প্রকল্পগুলোর কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, এগুলো বাস্তবে রূপ পেলেই দেশের চেহারা পাল্টে যাবে।
শেখ হাসিনা বলেন, ১৯৭১ সালের রাজনৈতিক মুক্তির পর জাতির জনক যে অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখেছিলেন যে অর্থনৈতিক মুক্তিযুদ্ধের ঘোষণা দিয়েছিলেন যে মুক্তির লক্ষেই তার সরকার কাজ করে যাচ্ছে।

দেশকে এগিয়ে নিতে সকলকে ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে উঠে এক যোগে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।
সূত্র: বাংলানিউজ২৪.কম

Category: Product #: Regular price:$ (Sale ends ) Available from: Condition: Good ! Order now!

Author

Leave a comment

Back to Top

Show Buttons
Hide Buttons